একাদশ শ্রেণির কলেজ ভর্তি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম (মেধা তালিকা)

একাদশ শ্রেণীতে ভর্তি ফলাফল ২০২৩ সম্পর্কিত আজকের নিবন্ধনে আপনাকে স্বাগতম। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনি একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম জানতে পারবেন। সেই সাথে মেরে তালিকার সহ কলেজ ভিত্তিক ফলাফল চেক করতে পারবেন। তাই বলবো আপনি যদি একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট অনুসন্ধান করে থাকেন তাহলে এখান থেকে রেজাল্ট দেখার নিয়ম জেনে নিন এবং আপনার ফলাফল যাচাই করুন।

কিভাবে একাদশ শ্রেণীতে ভর্তির ফলাফল চেক করবেন বা রেজাল্ট দেখার নিয়ম কি তা যদি না জেনে থাকেন তবে চিন্তা করবেন না। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক স্তরে সরকারি বেসরকারি একাদশ শ্রেণী ভর্তি আবেদন শুরু হয় ২০২৩ সালের ১০ আগস্ট থেকে।

একাদশ শ্রেণি ভর্তি ফলাফল ২০২৩

একাদশ শ্রেণির ভর্তি ফলাফল প্রকাশিত হবে একাদশ শ্রেণী ভর্তি সংক্রান্ত অফিসিয়াল এই ওয়েবসাইট থেকে। অনলাইনে আবেদনকারী শিক্ষার্থীরা আবেদনের সময় যে রোল নাম্বার দেয়া হয়েছিল সে রোল নাম্বার বোর্ড ও পাশের বছর এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে কলেজ ভর্তি ফলাফল যাচাই করতে পারবে। এছাড়া একাদশ শ্রেণির ভর্তি কমিটি মোবাইলে এসএমএসের মাধ্যমে ভর্তির ফলাফল জানিয়ে দিবে কোন কলেজে মনোনয়ন পেয়েছে ভর্তির জন্য। ‌

অনলাইনে রাত আটটার সময় অফিশিয়াল ওয়েবসাইট খুলে দেয়া হবে এরপর থেকে শিক্ষার্থীরা তাদের ফলাফল সংগ্রহ করতে পারবে। কিভাবে অনলাইন থেকে একাদশ শ্রেণী ভর্তি ফলাফল চেক করবেন তা যদি না জেনে থাকেন তবে নিচের নিয়মগুলো অনুসরণ করুন।

কলেজ ভর্তির রেজাল্ট কিভাবে দেখবো?

কিভাবে একাদশ শ্রেণির কলেজ ভর্তি রেজাল্ট দেখব? অনলাইনে এর মাধ্যমে কলেজ ভর্তি রেজাল্ট দেখার নিয়ম? আপনারা যারা কলেজ ভর্তি রেজাল্ট জানতে চাচ্ছেন তারা খুব সহজে এই পদ্ধতি গুলো অনুসরণ করে আপনার ফলাফল যাচাই করতে পারবেন। ‌ একাদশ শ্রেণির কলেজ ভর্তি সংক্রান্ত অফিসিয়াল xiclassadmission.gov.bd  ওয়েবসাইট থেকে শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হবে। অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আপনি রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনার ফলাফল যাচাই করতে পারবেন।

তবে যারা মেধা তালিকায় স্থান পাবে তাদের সকলের মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। একাদশ শ্রেণির ভর্তি কমিটির মোবাইল এসএমএস এর মাধ্যমে কোন কলেজে শিক্ষার্থী চান্স পেয়েছে সে কলেজের নাম সহ এসএমএস পাঠিয়ে দিবে। তবে অবশ্যই অনলাইনে চেক করে ফলাফল নিশ্চিত হবেন কোন কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছেন।

১ম মেধা তালিকার ফলাফল প্রকাশ তারিখ :

২য় পর্যায়ের আবেদনের সময়সীমা :

১ম মাইগ্রেশনের ফল প্রকাশ তারিখ :

৩য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ 

কলেজ ভিত্তিক চূড়ান্ত ফলাফলঃ 

ভর্তির সময়সীমাঃ 

ক্লাশ শুরুর তারিখঃ

XI Class ভর্তি রেজাল্ট ২০২৩

বর্তমানে একাদশ শ্রেণির ভর্তি সকল অনলাইনে হয়ে থাকে। ‌ আগে একাদশ শ্রেণি ভর্তি সংক্রান্ত যাবতীয় সকল পদ্ধতি অফলাইনে কলেজে গিয়ে করতে হতো তবে বর্তমানে একাদশ শ্রেণী এইচএসসি শিক্ষার্থীর জন্য অনলাইনে ভর্তির ব্যবস্থা শুরু করে কলেজ ভর্তি ক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ বেশি টাকা নিতে পারে না এবং সিস্টেমটি অনলাইনে অনুষ্ঠিত হয়ে থাকে। শুধু তাই নয় অনলাইনে একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে। ১০ আগস্ট ২০২৩ তারিখ থেকে একাদশ শ্রেণী ভর্তি আবেদন শুরু হয়েছে ভর্তি আবেদন শেষে কর্তৃপক্ষ খুব শীঘ্রই রেজাল্ট প্রকাশ করবে।

আবেদনকারী শিক্ষার্থীদের রেজাল্ট চেক করতে অবশ্যই এসএসসি রোল নাম্বার ও আবেদনের সময় যেই পিন নাম্বার দেওয়া হয়েছিল সে পিন নাম্বার দিয়ে রেজাল্ট সংগ্রহ করতে হবে। আপনারা জেনে অবাক হবেন অনলাইনে একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট চেক করা খুব সহজ এবং সময় সাপেক্ষ। ‌ তাই সকল শিক্ষার্থীদের সুবিধার্থে একাদশ শ্রেণীতে ভর্তি রেজাল্ট মেধা তালিকা ও অপেক্ষমান তালিকার রেজাল্ট দেখার নিয়ম প্রকাশ করা হয়েছে।

একাদশ শ্রেণির কলেজ ভর্তি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

অনলাইনের মাধ্যমে ১০ আগস্ট ২০২৩ তারিখ থেকে একাদশ শ্রেণী ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়। ‌ সারা বাংলাদেশ থেকে প্রায় ১৩ লক্ষ এর অধিক শিক্ষার্থী একাদশ শ্রেণী ভর্তির জন্য অনলাইনে আবেদন করেছে। এত সংখ্যক শিক্ষার্থী এখন একাদশ শ্রেণী ভর্তি ফলাফল দেখার জন্য আগ্রহ প্রকাশ করেছে। কিভাবে একাদশ শ্রেণি ভর্তি ফলাফল দেখতে হয় বা একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট দেখার নিয়ম কি?

আপনাদের শুরুতে বলে রাখি একাদশ শ্রেণী ভর্তি রেজাল্ট আপনি দুই ভাবে চেক করতে পারবেন। মোবাইলে এসএমএস এর মাধ্যমে এবং অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে। একাদশ শ্রেণি ভর্তি ফলাফল অনলাইনে কিভাবে দেখবেন চলুন সে পদ্ধতি জেনে নেওয়া যাক।

সবার প্রথমে একাদশ শ্রেণি ভর্তি সংক্রান্ত অফিসিয়াল www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটটিতে ভিজিট করুন।

এরপর আবেদনকারীর রোল নাম্বার বোর্ড পাশের বছর এবং রেজিস্ট্রেশন নাম্বার দিন।

সর্বশেষ submit করলে আপনি একাদশ শ্রেণী ভর্তি ফলাফল চেক করতে পারবেন।

একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট ২০২৩ ২য় মেধা তালিকা

একাদশ শ্রেণির ভর্তি দ্বিতীয় মেধা তালিকা রেজাল্ট খুব শীঘ্র প্রকাশ করা হবে। ইতোমধ্যে প্রথম তালিকার রেজাল্ট প্রকাশিত হয়েছে প্রথম মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অনলাইনে চূড়ান্ত আবেদন করার পর দ্বিতীয় মেধা তালিকা রেজাল্ট প্রকাশিত হবে। যারা যারা প্রথম মেধা তালিকায় উত্তীর্ণ হননি তারা দ্বিতীয় মেধা তালিকার জন্য অপেক্ষা করুন খুব শীঘ্রই একাদশ শ্রেণি প্রকাশ করবে।

পছন্দের কলেজে চান্স না পেলে যা করবে

একাদশ শ্রেণি ভর্তির ক্ষেত্রে অনেকেই নিজের পছন্দ অনুযায়ী কলেজে চান্স পাবেন না। তবে চিন্তার কোন কারণ নেই আপনি যে কলেজে চান্স পান না কেন অনলাইনে ভর্তির জন্য চূড়ান্ত আবেদন করবেন আপনি চাইলে পরবর্তীতে কলেজ পরিবর্তন করে নিতে পারবেন।

শেষ কথা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আজকের এই নিবন্ধনে আমরা একাদশ শ্রেণী ভর্তি ফলাফল ও রেজাল্ট দেখার নিয়ম প্রকাশ করেছি। একাদশ শ্রেণিতে যারা প্রথমে তালিকায় উত্তীর্ণ হয়নি তারা দ্বিতীয় মেধা তালিকার জন্য অপেক্ষা করুন খুব শীঘ্রই কর্তৃপক্ষ দ্বিতীয় প্রকাশ করবে।এই আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং আপনার বন্ধুদের রেজাল্ট চেক করতে সহায়তা করবেন। ‌