জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করার নিয়ম -ডিগ্রী,অনার্স,মাস্টার্স

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে যে সকল শিক্ষার্থী পড়াশোনা করেন তাদের সুবিধার্থে আজকে আমরা সকল কোর্সের ফলাফল দেখার নিয়ম এই আর্টিকেলে জানাবো। আশা করি প্রিয় শিক্ষার্থীবৃন্দ আপনারা এখান থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কোর্স রয়েছে যেমন ডিগ্রি অনার্স ও মাস্টার্স।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট কিভাবে দেখতে হয়, জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট কিভাবে দেখতে হয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স রেজাল্ট কিভাবে দেখতে হয় এ সকল নিয়ম সম্পর্কে বিস্তারিত এখন আপনাদের জানাবো। তাই আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই এখান থেকে রেজাল্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিবেন।

আজকের আর্টিকেলে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করার সকল লিংক প্রকাশ করছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্সে তিন বছর মেয়াদী, অনার্স কোর্স ৪ বছর মেয়াদী এবং প্রিলিমিনারি ও মাস্টার্স প্রথম বর্ষ রেজাল্ট এবং মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রেজাল্ট যাচাই করার নিয়ম জানতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট

গাজীপুর জেলায় জাতীয় বিশ্ববিদ্যালয় অবস্থিত। সারাদেশে সকল সরকারি এবং বেসরকারি কলেজ মিলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কোর্সগুলোতে লাখ লাখ শিক্ষার্থী পড়াশোনা করে। আপনিও যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কোর্সে অধ্যয়ন করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং রেজাল্ট চেক করতে আগ্রহী হয়ে থাকবেন। কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কোর্সগুলো রেজাল্ট সংগ্রহ করবেন সে পদ্ধতি এখন আপনাদের জানাবো।

কত তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয় বিভিন্ন কোর্সের রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে কিভাবে রেজাল্ট চেক করতে হয় এ নিয়ম সম্পর্কে এখান থেকে জেনে নিন। অধ্যানরত অনেক শিক্ষার্থী আছে তারা জানেনা কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয় বিভিন্ন কোর্সের রেজাল্ট সংগ্রহ করতে হয় বা যাচাই করতে হয়। মূলত সে সকল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে জাতীয় বিশ্ববিদ্যালয় সকল করছে রেজাল্ট যাচাই করার নিয়ম নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনাদের বলে রাখি খুব সহজে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় বিভিন্ন কোর্সের রেজাল্ট যাচাই করতে পারবেন। রেজাল্ট চেক করা অনেকগুলো মাধ্যম রয়েছে এর মধ্যে মোবাইল এসএমএস করে এবং অনলাইনের মাধ্যমে রেজাল্ট বের করা খুব সহজ। অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করার অনেকগুলো অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে রোল নাম্বার দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স, অনার্স ও মাস্টার্স রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কবে দিবে?

সারা বাংলাদেশের অধ্যায়নরত বিভিন্ন কোর্সে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষার্থীরা জানতে চাচ্ছে কবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দিবে। ‌ জাতীয় বিশ্ববিদ্যালয় মূলত অনেকগুলো কোর্স চালু রয়েছে এর মধ্যে ডিগ্রী অনার্স ও মাস্টার্স। ‌ আপনারা যারা এ সকল কোর্সগুলোতে অধ্যানরত রয়েছেন পরীক্ষা শেষ হওয়ার পর জানতে চাচ্ছেন কবে রেজাল্ট প্রকাশ করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ নিয়ম অনুযায়ী যেকোনো কোর্সের পরীক্ষা শেষ হবার ৯০ দিন অর্থাৎ তিন মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে। ‌ কত তারিখে রেজাল্ট প্রকাশ করা হবে এ সম্পর্কে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রেজাল্ট প্রকাশের কমপক্ষে ৭ দিন আগে নোটিশ প্রকাশ করে থাকে। ‌ প্রকাশিত নোটিশ এ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোর্সের রেজাল্ট প্রকাশের তারিখ ও সময়সূচি প্রকাশ করা হয়ে থাকে।

যারা জানতে চাচ্ছেন কবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট প্রকাশ করা হবে তাদের বলে রাখি আপনি অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন এরপর সেখান থেকে নোটিশ বোর্ডে ক্লিক করে আপনার কোর্সের নোটিশ চেক করুন। নোটিশে আপনি জানতে পারবেন জাতীয় বিশ্ববিদ্যালয় আপনার করছে রেজাল্ট কবে প্রকাশ করা হবে ‌। তবে বরাবরের মতো ধারণা করা হয় যে কোন কোর্সের রেজাল্ট প্রকাশ করা হবে পরীক্ষা শেষ হবার ৯০ দিনের মধ্যে। ‌

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করার নিয়ম

আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের সুবিধার্থে মূলত এখন আমরা এখানে কয়েকটি পদ্ধতি সম্পর্কে আপনাদের জানাবো। এগুলোর মাধ্যমে আপনি খুব সহজে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট যাচাই করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করার সবথেকে সহজ এবং সময় সাপেক্ষ হলে অনলাইন এবং অফলাইনে মোবাইল এসএমএসের মাধ্যমে।

অনলাইনের মাধ্যমে কিভাবে এবং অফলাইনের মাধ্যমে কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট বের করবেন সেই নিয়ম সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। মোবাইলে এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম এবং অনলাইনে মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট বের করার নিয়ম সহ অফিশিয়াল ওয়েবসাইট লিংক এখানে দেয়া হলো।

অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করার নিয়ম

ঘরে বসে খুব সহজে মোবাইলের মাধ্যমে অনলাইন অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করি আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট যাচাই করতে পারেন। অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সিজিপিএ সহ জিপিএ লেটার রেট এবং রেড পয়েন্ট গুলো দেখতে পারবেন এবং এগুলো চাইলে আপনি প্রিন্ট করে সংগ্রহ করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে কিভাবে সকল করছে রেজাল্ট চেক করবেন সে পদ্ধতি নিচে দেওয়া হল।

জাতীয় বিশ্ববিদ্যালয় সকল কোর্সের result যাচাই করতে প্রথমে এই https://www.nu.ac.bd/results  ওয়েবসাইটে প্রবেশ করুন।

এরপর search result অপশন থেকে আপনার কোর্স অর্থাৎ ডিগ্রি অনার্স মাস্টার্স সিলেক্ট করুন।

এরপর আপনার কোর্সের নাম অর্থাৎ ফার্স্ট ইয়ার সেকেন্ড ইয়ার থার্ড ইয়ার অর্থাৎ যে করছে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সে কোর্স সিলেক্ট করুন।

এরপর শিক্ষার্থী রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার টাইপ করুন।

এরপর পরীক্ষার বছর টাইপ করুন।

সর্বশেষ ক্যাপচা কোড পূরণ করে সার্চ রেজাল্ট অপশন এ ক্লিক করলে আপনি ফলাফল চেক করতে পারবেন।

আপনার সামনে ছবিসহ রেজাল্ট চলে আসবে তখন আপনি সে রেজাল্ট চাইলে প্রিন্ট করে সংগ্রহ করতে পারবেন। এভাবে খুব সহজ পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী অনার্স ও মাস্টার্স যেকোনো কোর্সের রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম

আপনি যদি চান তাহলে অনলাইন মাধ্যম ছাড়া মোবাইলে এসএমএস পাঠিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় যেকোনো কোর্সের রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে এসএমএস ফরমেটটি জানা লাগবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি থেকে শুরু করে মাস্টার্স সহজে কোন কোর্সের রেজাল্ট মোবাইলে এসএমএস পাঠিয়ে কিভাবে সংগ্রহ করবেন সেই পদ্ধতি বা এসএমএস ফরমেট আমরা এখানে প্রকাশ করছি। নিচে থেকে দেখে নিন কিভাবে এসএমএস পাঠিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় যেকোন কোর্সের রেজাল্ট সংগ্রহ করতে হয়।

সবার প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন – NU <স্পেস> দিয়ে কোর্সের নাম লিখে একটি <স্পেস> দিতে হবে তারপরে, পরীক্ষার রোল বা রেজিস্ট্রেশন নম্বর লিখে মেসেজটি সেন্ড করতে হবে 16222 নম্বরে।

ডিগ্রি কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট – NU <স্পেস> DEG <স্পেস> Roll Number <স্পেস> লিখে মেসেজটি সেন্ড করতে হবে 16222 নম্বরে।

অনার্স কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট – NU <স্পেস>  H1, H2, H3, H4  <স্পেস> Roll Number <স্পেস> লিখে মেসেজটি সেন্ড করতে হবে 16222 নম্বরে।

মাস্টার্স প্রিলি ও ফাইনাল কোর্স রেজাল্ট মোবাইল এসএমএস ফরমেট – NU <স্পেস> MP (মাস্টার্স প্রিলি), MF (মাস্টার্স ফাইনাল) <স্পেস> Roll Number <স্পেস> লিখে মেসেজটি সেন্ড করতে হবে 16222 নম্বরে।

শেষ কথা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম যারা জানতে চাচ্ছিলেন তাদের সুবিধার্থে এই আর্টিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান সকল করছে রেজাল্ট চেক করার নিয়ম সহ পদ্ধতি প্রকাশ করেছি। আশা করি আপনি আমাদের ওয়েবসাইট থেকে অনলাইনের মাধ্যমে এবং অফ লাইনের মাধ্যমে রেজাল্ট চেক করার নিয়ম জানতে পেরেছেন এবং আপনার রেজাল্ট সংগ্রহ করতে পেরেছেন। জাতীয় বিশ্ববিদ্যালয় যেকোনো কোর্সের রেজাল্ট জানতে কোন প্রকার সমস্যা হলে আমাদের কমেন্ট করে জানাবেন।