এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2023 কবে দিবে? ক্লিক করে জেনে নিন

এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট ২০২৩ কবে প্রকাশ করা হবে সকল তথ্য এখন আপনাদের সামনে প্রকাশ। ১৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে চলতি বছরে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। সারা বাংলাদেশ থেকে এ বছর এইচএসসি পরীক্ষায় প্রায় ১৫ লক্ষ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। তবে বন্যা পরিস্থিতির কারণে মাদ্রাসা বোর্ডের এবং চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষার তারিখ কিছুদিন পেছানো হয়। অবশেষে সুষ্ঠুভাবে এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হয়েছে। ‌ দেশের ১১ টি শিক্ষা বোর্ড মিলে প্রায় ১৫ লক্ষ এর অধিক শিক্ষার্থী এ বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। ‌

পরীক্ষা শেষে এখন সকল শিক্ষার্থী জানতে চাচ্ছে কবে বা কত তারিখ এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। ‌ আপনারা যারা এইচএসসি পরীক্ষার্থী রয়েছেন বা এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ জানতে আগ্রহী তাদের বলব সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এই নিবন্ধনটি সম্পন্ন করলে আপনি এইচএসসি পরীক্ষার তারিখ জানতে পারবেন। ‌ আজকে নিবন্ধনে আমরা এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ প্রকাশ করতে চলেছি। ‌

এইচএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে?

পরীক্ষা শেষ হবার সাথে সাথে শিক্ষার্থীদের মনে সব থেকে বড় প্রশ্ন কবে রেজাল্ট প্রকাশ করা হবে। এইচএসসি পরীক্ষা এ বছর অনেক পিছিয়ে 17 আগস্ট থেকে শুরু হয়। ইতোমধ্যে ২৫ সেপ্টেম্বর দেশের সকল শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষা। দেশের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা একসাথে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বন্যা পরিস্থিতির কারণে চট্টগ্রাম ও মাদ্রাসা বোর্ডের পরীক্ষা কিছুদিন পিছিয়ে অনুষ্ঠিত হয়।

তবে ধারণা করা হয় এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার জানিয়েছেন সকল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট একই সাথে প্রকাশ করা হবে। কত তারিখে এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে এই সম্পর্কে এখন পর্যন্ত নির্দিষ্ট কোন তারিখ ঘোষণা করা হয়নি তবে ধারণা করা যায় পরীক্ষা শেষ হবার দুই মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করবে কর্তৃপক্ষ। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা এইচএসসি পরীক্ষার রেজাল্ট চলতি বছরের নভেম্বর মাসের শেষ সপ্তাহে প্রকাশ করা হতে পারে।

এইচএসসি রেজাল্ট ২০২৩ Published Date

এইচএসসি পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে এ সম্পর্কে জানার জন্য শিক্ষার্থীরা বেশ আগ্রহ প্রকাশ করেছে সেই সাথে অভিভাবকরা। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার জানান চলতি বছরে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল নভেম্বর মাসের শেষ সপ্তাহের দিকে প্রকাশ করা হবে তবে এখন পর্যন্ত নির্দিষ্ট কোন তারিখ ঘোষণা করা হয়নি। এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ নির্ধারিত হলে নোটিশ এর মাধ্যমে তার ঘোষণা করা হবে।

ইতোমধ্যে সকল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার খাতা দেখার কার চলমান রয়েছে খাতা দেখা শেষ হলে নিজ নিজ বোর্ডে পাঠানো হবে খাতা এরপর প্রধানমন্ত্রীর নিকট থেকে রেজাল্ট প্রকাশের তারিখ চা হবে প্রধানমন্ত্রী যেদিন রেজাল্ট প্রকাশের জন্য মত প্রদান করবেন সেদিন সকল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ। ১৭ আগস্ট থেকে সারাদেশে একযোগে শুরু হয় এইচএসসি ও সমমান পরীক্ষা।

এতে সারা বাংলাদেশের ১১ টি শিক্ষা বোর্ড থেকে প্রায় ১৫ লক্ষ তিন হাজার চারশো সাতজন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। দেশের সর্বমোট ২০০৬৫০ টি কেন্দ্রীয় ৯ ১৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে ছাত্র 8 লাখ 22 হাজার 796 জন এবং ছাত্রীর ৭ লাখ ৮০ হাজার।

কিভাবে দেখবেন এইচএসসি রেজাল্ট ?

কিভাবে দেখবেন আপনার কাঙ্খিত এইচএসসি পরীক্ষার রেজাল্ট? আপনি কি জানেন এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম বা কিভাবে রেজাল্ট দেখতে হয় তার পদ্ধতি। খুব সহজে ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনি এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। শুধু অনলাইন নয় আপনি চাইলে অফলাইনের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।‌

এখন আমরা আপনাদের এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার কয়েকটি পদ্ধতি সম্পর্কে অবগত করবো যার মাধ্যমে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে অথবা অফলাইনের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে নিয়ে কিভাবে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে হয় তার পদ্ধতি।

অনলাইনের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল দুইটি ওয়েবসাইটে প্রবেশ করে আপনারা রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার সহ যাবতীয় তথ্য প্রদান করে এইচএসসি পরীক্ষার ফলাফল চেক করতে পারবেন। শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ২টি ওয়েবসাইট লিংক এখানে দেয়া হলো  www.educationboardresults.gov.bd ও eboardresults.com/v2/home এই দুইটি লিংকে ক্লিক করে আপনারা অনলাইনের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক।

1.সবার প্রথমে যেকোনো ব্রাউজার থেকে আপনি শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল www.educationboardresults.gov.bd ওয়েবসাইটটিতে ভিজিট করুন।

2.এরপর আপনার পরীক্ষার নাম বেছে নিন।

3.এরপর আপনি যে সালে পরীক্ষা দিয়েছেন সেই বছর সিলেক্ট করুন।

4.এরপর আপনার বোর্ডের নাম নির্বাচন করুন।

5.এরপর আপনার রোল নাম্বার লিখুন এবং রেজিস্টার নাম্বার লিখুন।

6.সর্বশেষ চার ভিজিটের ক্যাপচা কোড পূরণ করুন।

7. সর্বশেষ ফলাফল দেখুন অপশনে ক্লিক করে আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করুন।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক

শুধু কি অনলাইন তা নয় আপনি চাইলে অফলাইনের মাধ্যমে মোবাইলে এসএমএস পাঠিয়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। কিভাবে মোবাইলে এসএমএস পাঠিয়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন তা যদি না জেনে থাকেন তাহলে এখান থেকে জেনে রাখুন। এখন আমরা এইচএসসি পরীক্ষার রেজাল্ট অফলাইনে মোবাইল এসএমএসের মাধ্যমে চেক করার নিয়ম প্রকাশ করছি।

দেশের যে কোন শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল আপনি চাইলে মোবাইলে এসএমএস পাঠিয়ে জানতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে HSC (সাধারণ বোর্ডের জন্য) / Alim (মাদ্রাসা বোর্ডের জন্য) / TEC (কারিগরি বোর্ডের জন্য) জন্য লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2023) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

Example : HSC DHA 123456 2022 লিখে 16222 নম্বরে

প্রিয় শিক্ষার্থীবৃন্দ এভাবে খুব সহজে তোমরা এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারবে অনলাইনের মাধ্যমে বা মোবাইলে এসএমএস এর মাধ্যমে। এইচএসসি পরীক্ষার রেজাল্ট সংক্রান্ত সর্বশেষ নোটিশ পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন কবে রেজাল্ট প্রকাশিত হবে রেজাল্ট প্রকাশের তারিখ ঘোষণা হলে আমরা আপনাদের জানাবো।