অনার্স রেজাল্ট দেখার নিয়ম ও লিঙ্ক- (১ম, ২য়, ৩য়, ৪র্থ বর্ষের)

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম দ্বিতীয় তৃতীয় ও চতুর্থ বর্ষের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আজকে আপনাদের অবগত করব। এখান থেকে আপনারা অনার্স সকল বর্ষের রেজাল্ট চেক করতে পারবেন। কিভাবে অনার্স রেজাল্ট চেক করতে হয় এই নিয়ম যদি না জেনে থাকেন তাহলে এখান থেকে সকল পদ্ধতি জেনে নিন। ‌ জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর জেলায় অবস্থিত। ‌ ১৯৯২ সালে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনেকগুলো কোর্স রয়েছে যার মধ্যে ডিগ্রি পাস ও সার্টিফিকেট, অনার্স ও মাস্টার্স কোর্স রয়েছে। দেশের সরকার এবং বেসরকারি কলেজ মিলে প্রায় ২৩০০ এর বেশি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কোর্স চলমান রয়েছে। দেশের লাখ লাখ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এ সকল করছে অধ্যানরত রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট দেখার নিয়ম এখান থেকে জেনে নিন। ‌

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট

আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট পেতে আগ্রহী? তবে বলবো উপযুক্ত ওয়েবসাইটে এসেছেন এখান থেকে অনার্স রেজাল্ট চেক করতে পারবেন। অনার্স রেজাল্ট চেক করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ২টি (www.nu.ac.bd এবং www.nubd.info) ওয়েবসাইট রয়েছে। এ দুটি অফিসার ওয়েবসাইটে প্রবেশ করে আপনারা অনার্স যে কোন প্রশ্নের ফলাফল বের করতে পারবেন।

এছাড়া যারা অনার্স প্রথম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম জানতে চাচ্ছেন তাদের সুবিধার্থে অফিশিয়াল ওয়েবসাইটসহ লিংক এবং পদ্ধতি এখানে প্রকাশ করা হলো। আশা করি আমাদের পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি অনার্স যেকোন বর্ষের ফলাফল চেক করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট কবে দিবে ?

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট কবে দিবে? কত তারিখে অনার্স প্রথম বর্ষের রেজাল্ট প্রকাশ করা হবে? অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট কবে দিবে? কবে অনার্স তৃতীয় বর্ষে রেজাল্ট প্রকাশিত হবে? অনার্স চতুর্থ বর্ষের রেজাল্ট কবে? আপনারা যারা অনার্সের রেজাল্ট অনুসন্ধান করছেন বা জানতে চাচ্ছেন কত তারিখে অনার্স রেজাল্ট প্রকাশ করা হবে তাদের বলে রাখি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা শেষ হবার তিন মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করে থাকে।

সেই নিয়ম অনুসারে অনার্স যে কোন বর্ষে রেজাল্ট প্রকাশ করা হবে পরীক্ষা শেষ হওয়ার ৩ মাস অর্থাৎ 90 দিনের মধ্যে। রেজাল্ট প্রকাশের কমপক্ষে সাত দিন পূর্বের কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট সংক্রান্ত নোটিশ প্রকাশ করে। ‌

সেই নোটিশে অনার্স রেজাল্ট প্রকাশের তারিখ ও সময়সূচী এবং অনার্স রেজাল্ট দেখার নিয়মসহ পদ্ধতি এবং লিংক প্রকাশিত হয়ে থাকে। তাই অনার্স রেজাল্ট কবে প্রকাশিত হবে তা জানতে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন এবং অনার্স নোটিশ চেক করুন।

অনার্স রেজাল্ট দেখার নিয়ম

অনার্স রেজাল্ট দেখার নিয়ম। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান অনার্স কোর্সের যেকোনো বর্ষের রেজাল্ট চেক করতে পারবেন খুব সহজে। এখন আমরা আপনাদের দুটি পদ্ধতি সম্পর্কে জানাবো। অনলাইনের মাধ্যমে এবং অফলাইনে মোবাইলে এসএমএস পাঠিয়ে অনার্স রেজাল্ট চেক করতে পারবেন যেকোনো বর্ষের।

অনলাইনে অনার্স রেজাল্ট দেখার নিয়ম ও লিংক

খুব সহজ পদ্ধতিতে আপনি অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে অনার্স রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। সে ক্ষেত্রে আপনার কাছে ইন্টারনেট কানেকশন থাকা লাগবে এবং স্মার্ট ফোন বা পিসি অথবা ল্যাপটপ থাকা লাগবে। ইন্টারনেটের সহযোগিতায় জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল nu.ac.bd/results  ওয়েবসাইটে প্রবেশ করে অনার্সে যেকোন বর্ষের ফলাফল যাচাই করতে পারবেন। সকল শিক্ষার্থীদের সুবিধার্থে অফিসিয়াল ওয়েবসাইট লিংকসহ অনার্স যে কোন বর্ষের রেজাল্ট চেক করার পদ্ধতি এখানে প্রকাশ করা হলো।

সবার প্রথমে মোবাইলের যেকোনো ব্রাউজারে গিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল এই nu.ac.bd/results  ওয়েবসাইটি তে ভিজিট করুন।

এরপর মেনু অপশন থেকে অনার্স বাটনে ক্লিক করুন।

এরপর শিক্ষার্থীর যে বছর ফলাফল চেক করতে চাই সে বর্ষ সিলেক্ট করুন।

শিক্ষার্থী রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার সাবমিট করুন।

পরীক্ষার বছর সিলেক্ট করুন।

সর্বশেষ ক্যাপচা কোড পূরণ করে সার্চ রেজাল্ট অপশনে ক্লিক করুন।

এরপর একটি নতুন ইন্টারফেজে আপনাকে অনার্স রেজাল্ট দেখিয়ে দেওয়া হবে।

এভাবে খুব সহজ পদ্ধতিতে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট থেকে অনার্স যে কোন বর্ষে রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। রেজাল্ট প্রকাশের দিন লাখ লাখ শিক্ষার্থী একই সাথে অফিশিয়াল ওয়েবসাইট প্রবেশ করে যার কারণে ওয়েবসাইট ডাউন হয়ে যায় সে ক্ষেত্রে আপনি বিকল্প লিংক ব্যবহার করে অনার্স রেজাল্ট চেক করতে পারবেন। ‌ আমাদের ওয়েবসাইটে অনার্স রেজাল্ট চেক করার বিকল্প লিংক প্রকাশ করা হবে। ‌

মেসেজের মাধ্যমে অনার্সের রেজাল্ট দেখার নিয়ম

যাদের মোবাইলে ইন্টারনেট কানেকশন নেই তারা খুব সহজে অনলাইন ব্যতীত মোবাইলে এসএমএস পাঠিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স যে কোন বর্ষের রেজাল্ট যাচাই করতে পারবেন। মোবাইলে এসএমএস পাঠিয়ে কিভাবে অনার্স যেকোন বর্ষের রেজাল্ট দেখতে হয় বা রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে অনেকে জানেন না।

মূলত তাদের সুবিধার্থে এখানে আমরা মেসেজের মাধ্যমে অনার্সের রেজাল্ট দেখার নিয়ম প্রকাশ করেছি। ‌ অনার্সের যেকোনো বয়সের রেজাল্ট মোবাইলে এসএমএস পাঠিয়ে দেখতে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন – NU <স্পেস > (অনার্স ১ম বর্ষের ফলাফলের জন্য লিখতে হবে H1, ২বর্ষের জন্য H2 ) <স্পেস > রেজিষ্ট্রেশন নাম্বার 16222

Example : NU H1 23234454 sent it 16222

জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম  পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অধ্যায়নরত সকল শিক্ষার্থীদের সুবিধার্থে এখানে আমরা এখন জাতীয় বিশ্ববিদ্যালয় গ্রেডিং সিস্টেম ও সিজিপিএ নির্ণয় পদ্ধতি প্রকাশ করছি। নিজের ছবি ভালোভাবে দেখলে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ডিগ্রী মাস্টার্স এর গ্রেডিং সিস্টেম পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয় গ্রেডিং সিস্টেম পদ্ধতি না জেনে থাকেন তাহলে এখান থেকে জেনে রাখুন।

Mark RangeGrade Point (GP)Letter Grade (LG)Division
৮০-১০০৪.০০A+১ম বিভাগ
৭৫-৭৯৩.৭৫A১ম বিভাগ
৭০-৭৪৩.৫০A-১ম বিভাগ
৬৫-৬৯৩.২৫B+১ম বিভাগ
৬০-৬৪৩.০০B১ম বিভাগ
৫৫-৫৯২.৭৫B-২য় বিভাগ
৫০-৫৪২.৫০C+২য় বিভাগ
৪৫-৪৯২.২৫C২য় বিভাগ
৪০-৪৪২.০০D৩য় বিভাগ
০-৩৯০.০০Fail——–

শেষ কথা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আমরা আশা করবো উপরোক্ত আলোচনা থেকে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স যে কোন বর্ষ পরীক্ষার ফলাফল চেক করতে পারবেন। এই নিবন্ধনে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট চেক করার অনলাইন এবং অফলাইন মাধ্যম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ডিগ্রী ও মাস্টার্স যেকোন বর্ষের ফলাফল চেক করতে কোন প্রকার সমস্যা হলে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন। ‌