ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি সার্কুলার ২০২৪ PDF

ঢাকা বিশ্ববিদ্যালয় ( ঢাবি) অনার্স প্রথম বর্ষ ভর্তি সার্কুলার ২০২৪ খুব শীঘ্রই প্রকাশিত হবে। ‌ আজকের এই নিবন্ধনে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৪ pdf আকারে প্রকাশ করছি। আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি অনুসন্ধান করছেন তারা এখন আমাদের ওয়েবসাইট থেকে প্রকাশিত সার্কুলার পিডিএফ ডাউনলোড করতে পারবেন। সেই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের যোগ্যতা, ভর্তি পরীক্ষার ফি, ভর্তি পরীক্ষার তারিখ, আবেদন পদ্ধতি সহ যাবতীয় খুঁটিনাটি সকল তথ্য জানতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সকল ইউনিটের ভর্তি পরীক্ষার যোগ্যতা সহ খুঁটিনাটি সকল তথ্য দেখুন এখান থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে প্রকাশিত হয়েছে।admission.eis.du.ac.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে সকল শিক্ষার্থীবৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করতে পারবে। মূলত যে সকল শিক্ষার্থীবৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তাদের সুবিধার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে অবগত করার জন্য আমরা এই নিবন্ধনটি সুন্দরভাবে সাজিয়েছি। আশা করছি আপনি এখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সংক্রান্ত যাবতীয় সকল তথ্য জানতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি সার্কুলার ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার তারিখ সহ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ বিজ্ঞপ্তি অনুসারে জানা গেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার যোগ্যতা অনলাইন আবেদন পদ্ধতি এবং ভর্তি পরীক্ষার সময়সূচি। প্রকাশিত এ বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষার তারিখ এবং অনলাইন আবেদন সময়সূচী সহ সকল বিষয় নির্ধারণ করে দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রদীপ কুমার সরকার ঢাবি ভর্তি পরীক্ষার সময়সূচি বিষয়টি নিশ্চিত করেন। ২০২৩ ২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সর্বমোট পাঁচটি ইউনিটে। ঢাবি ভর্তি পরীক্ষার সকল তথ্য পাওয়া যাবে এই admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে। ‌

আবেদন শুরু :  ……. ( বিকেল ৫.০০টা থেকে )

আবেদনের শেষ তারিখ : …….   ( রাত ১১:৫৯ টা পর্যন্ত )

প্রবেশপত্র ডাউনলোড : ……

আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদনের যোগ্যতা 2024

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সর্বমোট চারটি ইউনিটে। এ সকল ইউনিটের আবেদনের যোগ্যতা ভিন্ন ভিন্ন। যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে চান তাদেরকে অবশ্যই 2018 সাল থেকে ২০২১ সালের মধ্যে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাশ করতে হবে। তবে এই ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন। ‌ অন্যদিকে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ইউনিটের ভর্তি যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে হলে পাট থেকে অবশ্যই বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চতুর্থ বিষয় সহ জিপিএ ৮.০০ থাকতে হবে। এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় আলাদা ভাবে নূন্যতম জিপিএ ৩.৫০ থাকতে হবে তবে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন।

ঢাবি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ভর্তি যোগ্যতা

আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয় কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে চাচ্ছেন তাদের বলে রাখি এই ইউনিটে ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে হলে অবশ্যই আপনাকে উচ্চমাধ্যমিক বোর্ডের মানবিক শাখা এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং চতুর্থ বিষয় সহ নম্বর থাকতে হবে নূন্যতম ৭.৫০ । এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে তবেই এই কলা ও আইন সামাজিক বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে পারবেন।

ঢাবি ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি যোগ্যতা

ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে আপনাকে উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ব্যবসা শাখায় উত্তীর্ণ হতে হবে এবং চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ যোগ ফল ৭.৫০ থাকতে হবে। এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম জিপিএ ৩.০০ থাকলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন।

ঢাবি চারুকলা ইউনিট ভর্তি যোগ্যতা

যারা ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যেকোনো শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয় সহ জিপিএ দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫০ থাকতে হবে তবে আপনি চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে পারবেন। অন্যদিকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার আলাদাভাবে জিপিএ থাকতে হবে ৩.০০ ।

ঢাবি ভর্তি সার্কুলার ২০২৪ PDF

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি

আপনারা যারা এ বছর এইচএসসি পরীক্ষা পাস করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে চান বা আবেদন করেছেন ভর্তি পরীক্ষার তারিখ ও সময় সূচি অনুসন্ধান করছেন তাদের বলব আপনি একদম উপযুক্ত ওয়েবসাইটে এসেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখন পর্যন্ত ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি প্রকাশ করেনি। কিছুদিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি প্রকাশ করবে তখন আমরা এ নিবন্ধনে তারিখ ও সময়সূচী সংযুক্ত করে দিব। ততক্ষণ আমাদের সাথেই থাকুন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি জানতে। ‌

ঢাবি (ঢাকা বিশ্ববিদ্যালয়) ভর্তি পরীক্ষার মানবণ্টন

এখন আমরা এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন প্রকাশ করছি সকল ইউনিটের। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সর্বমোট ১০০ নাম্বারে অনুষ্ঠিত হয়ে থাকে। এরমধ্যে mcq পরীক্ষা হয় ৬০ নম্বরে এবং লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ৪০ নম্বরে। ঢাকা বিশ্ববিদ্যালয় 100 নম্বরে পরীক্ষার সময় এক ঘন্টা ত্রিশ মিনিট নির্ধারণ করা হয়েছে। এম সি কিউ লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন ইউনিটে কতটি আসন রয়েছে?

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সর্বমোট চারটি ইউনিটে অনুষ্ঠিত হবে। আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করবেন প্রিপারেশন গ্রহণ করছেন তাদের সুবিধা এখন আমরা এখানে সকল ইউনিটের আসন সংখ্যা প্রকাশ করছি। এখানে থেকে জেনে রাখুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট কতটি আসন রয়েছে কোন ইউনিটে কতটি। ‌

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ইউনিট অর্থাৎ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বমোট ১৮৫১ টি আসন রয়েছে। ব্যবসায় শিক্ষা ইউনিট অর্থাৎ কমার্সের শিক্ষার্থীদের জন্য সর্বমোট ১০৫০ টি আসন রয়েছে। অন্যদিকে কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট অর্থাৎ বিভাগ পরিবর্তন শিক্ষার্থীদের জন্য সর্বমোট আসন রয়েছে ২৯৩৪টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগের জন্য ৯০৮ টি আসন বরাদ্দ, মানবিক বিভাগের জন্য ১৭৪৪ টি এবং ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ২৮২ টি। সর্বশেষ চারুকলা ইউনিটের সর্বমোট আসন রয়েছে ১৩০ টি ‌। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিবছর কিছু আসন বাড়িয়ে থাকে এ বছর আশা করা যায় সকল ইউনিটে কিছু আসন বাড়ানো হবে।