উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি ) রেজাল্ট কিভাবে দেখবেন সেই নিয়ম এখন আপনাদের জানাবো। যারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার জন্য আগ্রহী তারা ঘরে বসে খুব সহজে আমাদের ওয়েবসাইটে দেওয়ার নিয়ম ফলো করে রেজাল্ট চেক করতে পারবেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে সংক্ষেপে বাউবি বলা হয়ে থাকে। এই বাউবি রেজাল্ট কিভাবে দেখবেন সেই নিয়ম সম্পর্কে আজকে আপনাদের অবগত করব।

যারা পড়াশোনা থেকে বিভিন্ন কারণে পিছিয়ে পড়েছেন তাদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আবার পুনরায় ভর্তির সুযোগ করে দেয়। তাই যারা পড়াশোনা ছেড়ে দেওয়ার পর পরবর্তীতে পড়াশোনা ইচ্ছা জেগেছে তারা চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারেন। এই উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি থেকে শুরু করে মাস্টার্স পর্যন্ত সকল ধরনের কোর্স চালু রয়েছে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে আপনাকে ক্লাস করতে হবে না শুধুমাত্র পরীক্ষা দিলেই হবে। যারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পড়াশোনা করেন তারা কিভাবে রেজাল্ট চেক করবেন সে পদ্ধতি জানতে হলে পুরো আর্টিকেলটি মনে। আজকের আর্টিকেলে মূলত আমরা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করার অনলাইন প্রক্রিয়া সম্পর্কে আপনাদের জানাবো।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) রেজাল্ট ২০২৩

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট কিভাবে চেক করব বা কিভাবে চেক করতে হয় এ সকল প্রশ্নের সকল উত্তর আপনারা এখান থেকে পেয়ে যাবেন। যারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম জানতে চাচ্ছেন তাদের বলে রাখি নিচের দেওয়া পদ্ধতি গুলো অনুসরণ করে আপনার রেজাল্ট সংগ্রহ করে নিন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখা খুব সহজ। আপনি যদি এই উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট অনুসন্ধান করে থাকেন তবে বলবো উপযুক্ত ওয়েবসাইটে এসেছেন।

বরাবরের মতো আমরা এখানে অফিসিয়াল  result.bou.ac.bd ওয়েবসাইট লিংক সহ অনলাইনে রেজাল্ট চেক করার পুরো পদ্ধতি এখানে প্রকাশ করেছি। ঘরে বসে খুব সহজে রোল নাম্বার দিয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করতে পারবেন। চলেন কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক কিভাবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করতে হয় তার প্রক্রিয়া।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট কবে দিবে ?

পরীক্ষায় অংশগ্রহণ শেষে শিক্ষার্থীরা জানতে চায় রেজাল্ট কবে প্রকাশ করা হবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট কবে প্রকাশিত হবে বা কবে দিবে। আপনি যদি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তবে বলবো আমাদের ওয়েবসাইট থেকে আপনি রেজাল্ট প্রকাশের তারিখ জেনে নিন। পরীক্ষা শেষ হবার দুই থেকে তিন মাসের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রেজাল্ট প্রকাশ করে থাকে। তবে কত তারিখে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট প্রকাশ করা হবে তার পূর্বে কর্তৃপক্ষ অফিসিয়াল ওয়েবসাইটে নোটিশ প্রকাশ করে থাকে।

আপনারা চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল (result.bou.ac.bd) ওয়েবসাইটে প্রবেশ করে নোটিশ চেক করতে পারবেন। নোটিশে সকল কোর্সের রেজাল্ট প্রকাশের তারিখ সহ সময়সূচী প্রকাশিত হয়ে থাকে। তবে পরিশেষে ধারণা থেকে বলা যায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় যেকোনো কোর্সের পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের পর অর্থাৎ তিন মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম

প্রিয় শিক্ষার্থীবৃন্দ এখন আমরা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে যেকোনো কোর্সের রেজাল্ট দেখার নিয়ম আপনাদের জানাবো। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পড়াশোনা করেন এমন অনেক শিক্ষার্থী আছে জানেন না কিভাবে রেজাল্ট দেখতে হয় তাদের সুবিধার্থে মূলত আমরা রেজাল্ট দেখার নিয়ম প্রকাশ করছি। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করতে হলে আপনাকে কিছু ছোট ছোট পদক্ষেপ আমরা আপনাদের জানাবো সেগুলো ফলো করলে আপনি খুব সহজে ঘরে বসে অনলাইন থেকে রেজাল্ট চেক করতে পারবেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কোন কোর্সের রেজাল্ট চেক করতে হলে শুধুমাত্র পরীক্ষার প্রোগ্রামের নাম এবং শিক্ষার্থীর আইডি ব্যবহার করে রেজাল্ট যাচাই করা যাবে।

অনলাইনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করতে হলে প্রথমে আপনাকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট সংক্রান্ত অফিসিয়াল এই result.bou.ac.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে হোম পেজে গিয়ে রেজাল্ট অপশনে সিলেক্ট করুন এরপর আপনার প্রোগ্রামের নাম এবং শিক্ষার্থীর আইডি টাইপ করুন।

শিক্ষার্থীর আইডি টাইপ করা শেষে ফলাফল বাটনে ক্লিক করলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট আপনার সামনে চলে আসবে। এভাবে যে কোন কোর্সের রেজাল্ট চেক করতে পারবেন ঘরে বসে অনলাইন এর মাধ্যমে।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে বাউবি ফলাফল দেখার নিয়ম

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসসি , এইচএসসি, বিবিএ বিএসএস, বিএড যতগুলো কোর্স রয়েছে সকল কোর্সের ফলাফল আপনারা মোবাইলে এসএমএসের মাধ্যমে চেক করতে পারবেন। তবে মোবাইলে এসএমএস পাঠিয়ে কিভাবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট চেক করতে হয় এ সম্পর্কে অনেকে জানেন না মূলত তাদের সুবিধার্থে এখানে আমরা এখন উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মোবাইলে এসএমএস পাঠিয়ে রেজাল্ট দেখার নিয়ম প্রকাশ করেছি। যেকোনো অপারেটর থেকে মোবাইলে এসএমএস পাঠিয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট চেক করা যাবে।

BOU <Space> শিক্ষার্থীর আইডি <Space> পাঠিয়ে দিন 2777 এই নাম্বারে

উদাহরণঃ BOU 37236384 send it 2777

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ফলাফল ২০২৩

অনেক শিক্ষার্থী উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার অংশগ্রহণ করেছেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষার ফলাফল যারা যারা অনুসন্ধান করছেন তাদের বলে রাখি এ বছর প্রায় ১৭২১৮ জন শিক্ষার্থী ছাত্র এবং 12742 পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। আপনারা আমাদের এই আর্টিকেল থেকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ফলাফল অনলাইনে চেক করতে পারবেন এবং সেই সাথে মার্কশিট সহ রেজাল্ট চেক করতে পারবেন।

সে ক্ষেত্রে রেজাল্ট চেক করতে হলে অবশ্যই উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অফিশিয়াল www.bou.ac.bd ওয়েবসাইটটিতে ভিজিট করতে হবে। শুধু উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইচএসসি ফলাফল নয় আমাদের ওয়েবসাইট থেকে যেকোনো কোর্সের ফলাফল আপনি চেক করতে পারবেন তাই আসুন রেজাল্ট দেখার নিয়ম উপর থেকে জেনে নিন।

শেষ কথা

আপনারা যারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ফলাফল যাচাই করতে আগ্রহী ছিলেন আশা করি এই নিবন্ধন থেকে আপনারা আপনার কাঙ্খিত ফলাফল যাচাই করতে পেরেছেন। ‌ অনলাইনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে প্রোগ্রামের রেজাল্ট সিলেক্ট করে শিক্ষার্থীর আইডি দিলেই রেজাল্ট চলে আসবে। রেজাল্ট করতে কোন প্রকার সমস্যার সম্মুখীন হলে আমাদের কমেন্ট করে জানাবেন আমরা আপনার রেজাল্ট চেক করতে সাহায্য করবো।